আমরা নারী.... আমরা সব পারি

আমরা নারী.... আমরা সব পারি

ওহো না না... গায়ে হাত তোলা নয়..... কোন অপমান ও নয়.... সাবধান..

চুপ থাকি, সহ্য করি বলে এটা নয় যে আমাদের গর্জন করার ক্ষমতা নেই। আমরাও ভুল করি , ভুল করি এটা বলে যে নারী- পুরুষ সমান ক্ষমতাশালী। নারী পুরুষ কখনোই সমান ক্ষমতাশালী নয়। একটা পুরুষ কখনোই একটা নারীর সমান হতে পারে না, একটা নারী সবসময় একটা পুরুষের চেয়ে কয়েক শ গুণ অধিক ক্ষমতাশালী।আপনি যদি একটুখানি কিছু করেন কোন নারীর জন্য তবে সে সুদে-আসলে কয়েক শ গুণ বাড়িয়ে সেটা ফেরত দেবে।

যেমন আপনি যদি শুধু একটুখানি হাসি উপহার দেন তাহলে আমরা নারীরা সেটাকে ভালবাসায় পরিনত করে ফিরিয়ে দেই। কখনো একটা ছোট্ট ঘর উপহার দিয়ে দেখুন দেখবেন সেটাকে একটা বৃহৎ সোনার সংসার বানিয়ে ফেলেছে আপনার জন্য, আর তারপর আপনি যদি সেই সংসারের কথা ভেবে কিছু করেন তো তার পরিপ্রেক্ষিতে সেই নারী সেই সংসারের জন্য দিনে 18 ঘন্টা মুখ বুঝে কাজ করে যাচ্ছে। আবার তাকে সামান্য একটা শুক্রাণু দিয়ে দেখবেন সে দশ মাস কষ্ট করে, প্রসব যন্ত্রণা সহ্য করে আপনাকে একটা গোটা বাচ্চাই উপহার দিয়ে দিল। আবার  কখনো নেগেটিভ হয়ে নারীর সামনে ভেঙে পড়লেও তৎক্ষণাৎ নারী তার নারী শক্তির জোরে সেটা পজেটিভ করে আপনাকে দাঁড়াতেও সাহায্য করছে। কখনো একটা হাত বাড়িয়ে দিয়ে দেখবেন যে নারী প্রস্তুত তার সমস্ত শরীর, আত্মা, শক্তি দিয়ে যুদ্ধ করতে। কখনো বা একটা ছোট্ট শিশু গাছ দিন দেখবেন নারী সেটাকে জল, সার,আর ভালোবাসায় একটা বৃহৎ বৃক্ষে পরিণত করে ফেলেছে, একদিন সেই বৃক্ষই আপনাকে আশ্রয়, ছায়া, শীতলতা দিচ্ছে। আপনি কিছু করুন তার পরিপ্রেক্ষিতে সে আপনাকে অনেক টা দিয়ে ভরিয়ে দেবে এমনটাও নয় যে আপনি কিছু করলেই সে আপনাকে দেবে, আপনি তার জন্য কিছু না করলেও সে আপনাকে দিতে প্রস্তুত।

তাই নারীকে দুর্বল ভাববেন না...

সে যেমন রূপে-গুণে লক্ষ্মী-সরস্বতী হয়ে সংসার গুছিয়ে রাখতে জানে তেমন প্রয়োজনে খর্গ হাতে মা কালী বা মা দুর্গাও হতে জানে।

জানেন তো স্বয়ং ঈশ্বরও বহু সময় নিয়ে আমাদের নারী জাতিকে তৈরি করেছিলেন বিশ্বসংসারের কল্যাণের জন্য, বাঁধনের জন্য। এদের বাইরে থেকে ঠিক যতটাই কোমল, স্পর্শ কাতর তৈরি করেছেন ভেতর থেকে ঠিক ততটাই দৃঢ়চেতা বানিয়েছেন। মনের অস্বাভাবিক জোরের অধিকারিণী আমরা। বহু বাধায় ও নিজেকে অটুট রেখে সবাইকে নিয়ে এগিয়ে যেতে জানি আমরা। এক বুক কষ্ট নিয়ে ও হাসিমুখে সব হাসিল করতে শিখেছি আমরা।

আমরা নারী... আমরা সব পারি।

আমরা কি সত্যিই সব পারি? না সব পারি না.... কিছু দুর্বলতা আমাদেরও আছে... যেমন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ না করে সবটা সহ্য করে যাই। বদল এর পরিবর্তে বদলা নিতে পারিনা, আঘাতের পরিবর্তে আঘাত ফিরিয়ে দিতে জানিনা। সব টা শেষ হয়ে যাচ্ছে জেনেও সেটাকে যত্নে আগলে রাখি। শেষ হয়ে গেছে জেনেও নতুন করে শুরু চেষ্টা করি। মুখ বুজে সব সহ্য করতে পারি।

আমরা নারী.... আমরা সব পারি।।